• বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১২:১৭ পূর্বাহ্ন
সর্বশেষ
এএসপি আনিস হত্যা মামলায় বাবার সাক্ষ্য গ্রহণ শেষ আমরা যুদ্ধ চাই না, শান্তি চাই: শেখ হাসিনা আগামী বাজেটে মূল্যস্ফীতি রোধে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী অ্যামাজন-শেভরন-বোয়িং বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী: বাণিজ্য প্রতিমন্ত্রী অবৈধ সম্পদ অর্জন: স্ত্রীসহ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা জলবায়ুর ঝুঁকি মোকাবেলা আন্তর্জাতিক সহায়তার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর বেনজীর-আজিজকে সরকার প্রটেকশন দেবে না: সালমান এফ রহমান ভিকারুননিসায় যমজ বোনকে ভর্তির নির্দেশ হাইকোর্টের এবারও ধরাছোঁয়ার বাইরে শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটি পটুয়াখালীর দুর্গত এলাকা পরিদর্শনে যাচ্ছেন প্রধানমন্ত্রী

বেসরকারি শিক্ষক-কর্মচারীর বদলির নীতিমালার কার্যকর বাস্তবায়ন নেই

Reporter Name / ১০৯ Time View
Update : শনিবার, ১৮ ডিসেম্বর, ২০২১

নিজস্ব প্রতিবেদক :
দেশে বেসরকারি শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্তির নীতিমালায় বদলির সুযোগ থাকলেও সরকার এখনো তা কার্যকর না করায় ওই সুবিধা মিলছে না। ফলে বিপুলসংখ্যক শিক্ষক-কর্মচারী বদলির সুযোগ পাচ্ছে না। সারাদেশের এমপিওভুক্ত ৫ লাখ বেসরকারি শিক্ষক-কর্মচারীই বাড়ি থেকে বহু দূরে কর্মস্থলে অবস্থান করতে হচ্ছে। শত চেষ্টা করেও তারা নিজেদের পছন্দসই জায়গায় বদলি হতে পারছে না। বরং ক্ষেত্রবিশেষে শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা কমিটির সভাপতি, সদস্য কিংবা প্রতিষ্ঠান প্রধানের হাতে হয়রানি, লাঞ্ছনা ও নিপীড়নের শিকারও হতে হচ্ছে। এমনকি কথা না শুনলে কেউ কেউ চাকরিচ্যুতির শিকারও হচ্ছে। অথচ বদলি পদ্ধতি চালু থাকলে তারা মানসিক ও প্রশাসনিক হয়রানির হাত থেকে বেসরকারি শিক্ষক-কর্মচারীরা রেহাই পেতো। ভুক্তভোগী শিক্ষক-কর্মচারী এবং মাউশি সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।
সংশ্লিষ্ট সূত্র মতে, দেশের শিক্ষাব্যবস্থার প্রায় ৯৭ ভাগ বেসরকারি শিক্ষা খাতের অবদান। কিন্তু বদলির সুযোগ না পাওয়ায় বেসরকারি শিক্ষক-কর্মচারীদের কাউকে কাউকে নিজের বাড়ি থেকে ৭০০-৮০০ কিলোমিটার দূরে চাকরি করতে হচ্ছে। তারা নানা রকম সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। তাদের প্রতিষ্ঠান পরিবর্তন বা ঐচ্ছিক বদলির সুবিধা নেই। আর বদলি প্রথা না থাকায় একই প্রতিষ্ঠানে অনেক বছর চাকরি করায় শিক্ষক-কর্মচারীদের একঘেয়েমি চলে আসে। শ্রেণিকক্ষে পাঠদানের স্পৃহা কমে যায়। পাশাপাশি প্রত্যেক শিক্ষকের ওপর স্থানীয় শিক্ষকদের প্রভাববলয় ও বিদ্যালয় পরিচালনা কমিটির খবরদারিতারও প্রভাব পড়ে। সূত্র জানায়, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তি ও জনবল কাঠামো নীতিমালা ১৯৯৫, ২০০৫, ২০১০, ২০১৮ ও সর্বশেষ ২০২১ সালের নীতিমালাতেও বেসরকারি বদলির বিধান রাখা আছে। কিন্তু শিক্ষা মন্ত্রণালয় তা কার্যকর করার ব্যাপারে একেবারে উদাসীন। বিগত ২০১৫ সালের আগে এনটিআরসিএ নিয়োগের আগে একজন বেসরকারি শিক্ষক কমিটির পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ হয়ে নিয়োগ পেতো। এভাবে একজন শিক্ষক প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ পেতো। কিন্তু এনটিআরসিএর নিয়োগ চালুর ফলে তাও বন্ধ হয়ে গেছে।
এ বিষয়ে জানতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) উপপরিচালক এনামুল হক হাওলাদার জানান, ২০২১ সালের এমপিও নীতিমালায় বলা আছে, বেসরকারি শিক্ষকদের বদলির বিষয়ে একটি নীতিমালা প্রণয়ন করা হবে। ওই বিষয়ে এখনো কোনো উদ্যোগ নেই। তবে নীতিমালা প্রণীত হলে ও সরকার কর্তৃক গৃহীত হলে বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বদলি কার্যক্রম শুরু হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category