• রবিবার, ১৬ জুন ২০২৪, ১১:৫৭ পূর্বাহ্ন
  • ই-পেপার
সর্বশেষ
ঈদযাত্রায় বাড়তি ভাড়া আদায় করলে ব্যবস্থা বেনজীরের অঢেল সম্পদে হতবাক হাইকোর্ট তারেকসহ পলাতক আসামিদের গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত রয়েছে: প্রধানমন্ত্রী দুয়েক সময় আমাদের ট্রলার-টহল বোটে মিয়ানমারের গুলি লেগেছে: স্বরাষ্ট্রমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম-নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান রাষ্ট্রপতির সহকর্মীকে হত্যাকারী কনস্টেবল মানসিক ভারসাম্যহীন দাবি পরিবারের বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে: প্রধানমন্ত্রী চেকিংয়ের জন্য গাড়ি থামানো চাঁদাবাজির অংশ নয়: স্বরাষ্ট্রমন্ত্রী সারা দেশে ভোটার তালিকায় রোহিঙ্গা কতজন জানতে চেয়েছেন হাইকোর্ট বান্দরবান থেকে কেএনএফের ৩১ জনকে পাঠানো হলো চট্টগ্রাম কারাগারে

শুরু হলো নতুন বছর, ২০২২

Reporter Name / ২৫২ Time View
Update : শনিবার, ১ জানুয়ারি, ২০২২

নিজস্ব প্রতিবেদক :
আজ ১ জানুয়ারি, ২০২২ সালের প্রথম দিন। শুভ নববর্ষ। অনেক পাওয়া-না পাওয়া, হাসি-কান্না, আনন্দ-বেদনার স্মৃতি হয়ে বিদায় নিয়েছে ২০২১। যার নির্যাস থেকে সঞ্চিত অভিজ্ঞতার আলোকে প্রতিটি মানুষের একটাই প্রত্যাশাÑ নতুন বছর যেন সুন্দর হয়, সুখ-সমৃদ্ধিতে ভরে ওঠে। রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক, শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে ২০২১ ছিল একটি ঘটনাবহুল বছর। ব্যক্তি, জাতীয় ও আন্তর্জাতিকভাবে নানা চ্যালেঞ্জ ও উত্থান-পতনের মধ্য দিয়ে এগিয়ে গেছে বছরটি। তাই সেসব বিষয়কে সামনে রেখেই গুছিয়ে নিতে হবে আগামী বছর। করোনাভাইরাস মহামারির ছায়াতেই বিশ্বজুড়ে এবারও কোটি কোটি মানুষ নতুন বছরকে স্বাগত জানাচ্ছে। দুই বছর আগে করোনা মহামারি শুরুর পর থেকে বিশ্বজুড়ে ২৮ কোটি ২০ লাখের বেশি মানুষের দেহে এই ভাইরাসের সংক্রমন শনাক্ত হয়েছে। এপর্যন্ত ৫৪ লাখ মানুষ প্রাণ হারিয়েছেন। বিশ্বজুড়ে আবার গত অক্টোবরের মাঝামাঝি থেকে করোনার সংক্রমন বাড়ছে। ওমিক্রন নামে করোনার আরএকটি ধরণ ইতোমধ্যেই উদ্বেগ বাড়িয়ে চলছে। করোনা ডেলটা এবং ওমিক্রনের সংক্রমনের কারণে অনেক দেশ ইংরেজি নববর্ষের উৎসব বাতিল করছে।
বাংলাদেশের মানুষের কাছে ২০২১ একটি অবিস্মরণীয় বছর। ৩০ লাখ তাজা প্রাণ ও লাখ লাখ মা-বোনের সম্ভ্রবের বিনিময়ে অর্জিত মহান স্বাধীনতা ও বিজয়ের ৫০ বছর উদযাপিত হয়েছে এ বছরই। একই সঙ্গে পালিত হয়েছে বাঙালির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনের নানা কর্মসূচিও। দেশের মানুষ এই দুইয়ে নানা আয়োজনে মেতে ছিল পুরো বছরই।
সারাবিশ্বের মতো ২০২১ সালে বাংলাদেশেও সবচেয়ে আলোচিত বিষয় ছিল করোনা মহামারি। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যে দেশে এ পর্যন্ত শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে পৌনে ১৬ লাখ। তাদের মধ্যে মোট ২৮ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এদিকে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন দাপটের মধ্যে বাংলাদেশেও দৈনিক শনাক্ত বাড়ছে। এখন পর্যন্ত দেশে ওমিক্রন আক্রান্ত রোগীর সংখ্যা ৭ জন। এ অবস্থায় বুস্টার ডোজ দেওয়ার পাশাপাশি করোনার টিকাদান কর্মসূচি চলছে। এতকিছুর মধ্যেও মানুষের জীবনযাপনে অনেকটাই স্বাভাবিকতা ফিরে আসে ২০২১ সালের মাঝামাঝি থেকে।
স্বপ্নের পদ্মা সেতুর সর্বশেষ স্টিলের কাঠামো (স্প্যান) বসে এ বছেরর ১০ ডিসেম্বর। এদিন ৪১তম স্প্যানের জোড়া লাগানোর মাধ্যমে পদ্মার দুই পাড়ও যুক্ত হয়। এতে দৃশ্যমান হয় প্রমত্তা পদ্মা নদীর ওপর মূল সেতুর ৬ দশমিক ১৫ কিলোমিটার।
এ বছর পারফরম্যান্স টেস্টের অংশ হিসেবে সর্বোচ্চ ঘণ্টায় ১৫ কিলোমিটার গতিতে উত্তরা থেকে আগারগাঁও রুটে চলাচল করেছে মেট্রোরেল। উত্তরা থেকে আগারগাঁও অংশের দূরত্ব ১১ দশমিক ৫৮ কিলোমিটার। গত ৯ ডিসেম্বর এই পথ পাড়ি দিতে মেট্রোরেলের সময় লাগে দেড় ঘণ্টা। চলার সময় উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া ও শেওড়াপাড়া স্টেশনে থামে এই রেল।
২০২১ সালের ৪ জুন প্রথমবারের মতো জাতীয় চা দিবস পালিত হয়। গত ৯ আগস্ট সিলেটের জকিগঞ্জে দেশের ২৮তম গ্যাসক্ষেত্রের সন্ধান পাওয়ার ঘোষণা দেওয়া হয়।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে অংশ নিতে ঢাকায় আসেন। সেদিন সন্ধ্যায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রীর সঙ্গে যৌথভাবে তিনি বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল প্রদর্শনী পরিদর্শন করেন। মোদির ঢাকা সফরে দুই দেশের মধ্যে কয়েকটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়। একই আয়োজনের অংশ হিসাবে মুজিবশতবর্ষ উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি জাতীয় প্যারেড স্কয়ারের আয়োজনে অংশ নিতে প্রথমবারের জন্য ঢাকায় আসেন মালদ্বীপের প্রসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ। ‘মুজিব চিরন্তন’ শিরোনামের এই আয়োজনে অংশ নিতে সেই সময় ঢাকা সফরে আসেন শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে।
এদিকে বাংলাদেশের বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী, মুজিববর্ষের সমাপনী দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে ঢাকায় আসেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তিনি ১৫ ডিসেম্বর তিন দিনের সফরে ঢাকা আসেন। ১৬ ডিসেম্বর মহান বিজয়ের ৫০ বছর পূর্তির আয়োজনে অংশ নেন।
বছরের মাঝামাঝি একটি হৃদয়বিদারক ঘটনা ঘটে যা সারা দেশের মানুষকে হতবাক করে। গত ৮ জুলাই নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার হাসেম ফুড অ্যান্ড বেভারেজ কারখানায় ভয়াবহ অগ্নিকা-ের ঘটনায় ৫১ জন শ্রমিক মর্মান্তিকভাবে মারা যান। কারখানার বিভিন্ন ফ্লোর তালাবদ্ধ রাখার কারণে এত মৃত্যু বলে অভিযোগ করেন ভুক্তভোগীদের অনেক স্বজন।
বছরের শুরুর দিকে ৭ জানুয়ারি রাজধানীর কলাবাগানের মাস্টারমাইন্ড স্কুলের ‘ও’ লেভেলের ছাত্রী আনুশকাকে ধর্ষণে মৃত্যুর অভিযোগ ওঠে। এ ঘটনায় ফুঁসে ওঠে সারা দেশের মানুষ। বর্বরোচিত এ ধর্ষণ ও হত্যাকা-ের ঘটনায় আনুশকার বন্ধু ফারদিন ইফতেখার দিহানের বিরুদ্ধে মামলা করা হয়। এ মামলার তদন্তের দায়িত্ব পায় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন। তদন্তে উঠে আসে ‘ফরেন বডি’ ব্যবহারের সত্যতা। পরে গত ৮ নভেম্বর ঢাকা মহানগর হাকিম আদালতে চার্জশিট দেয় পিবিআই। বছরের শেষদিকে এসে কক্সবাজারে স্বামী-সন্তানকে জিম্মি করে নারীকে ধর্ষণের ঘটনায় সারা দেশের মানুষের মধ্যে এক অজানা আতঙ্কের জন্ম নেয়। কক্সবাজার ঘুরতে আসা নারী ও পর্যটকদের নিরাপত্তার বিষয়টি আবার সামনে আসে।
অক্টোবর মাসে এসে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ১৭টি নথি গায়েবের ঘটনা ঝড় তোলে দেশে। এই নথি গায়েবের ঘটনা জানা যায় মন্ত্রণালয়ের করা একটি সাধারণ ডায়েরি থেকে। সতেরোটি ফাইল সরানোর ঘটনায় গত ২৮ অক্টোবর সন্ধ্যায় শাহবাগ থানায় জিডি করে মন্ত্রণালয়।
চিত্রনায়িকা পরীমনিকে ধর্ষণ-হত্যাচেষ্টার অভিযোগ ওঠে নাসির উদ্দিন মাহমুদের বিরুদ্ধে। জুন মাসে পরীমনি ফেসবুক লাইভে এ অভিযোগ করেন। এরপর অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়। পরে নানাভাবে সমালোচিত হয় পরীমনির কর্মকা-ও। এরপর ৪ আগস্ট বনানীর বাড়ি থেকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে গ্রেপ্তার করা হয় পরীমনিকে। ৫ আগস্ট তাকে আদালতে তোলা হলে চার দিন জেল হেফাজতের নির্দেশ দেওয়া হয়। গ্রেপ্তারের ২৬ দিনের মাথায় ৩১ আগস্ট জামিন পান পরীমনি।
গত ১৩ অক্টোবর কুমিল্লার নানুয়ারদীঘির পাড়ে একটি পূজাম-পে প্রতিমার কোলে মুসলমানদের পবিত্র ধর্মীয় গ্রন্থ কুরআন শরিফ পাওয়ার অভিযোগ ওঠে। তারপর এ ঘটনা ছড়িয়ে পড়লে শহরের বেশ কয়েকটি পূজাম-পে হামলার ঘটনা ঘটে। উত্তেজনার রেশ ছড়িয়ে যেতে থাকে। এ ঘটনার জেরে চাঁদপুরের হাজীগঞ্জে বেশ কয়েকটি মন্দিরে হামলা এবং পুলিশের সঙ্গে হামলাকারীদের সংঘর্ষের ঘটনা ঘটে। একই ঘটনার রেশ ধরে নোয়াখালীর হাতিয়া, চট্টগ্রামের বাঁশখালী এবং কক্সবাজারের পেকুয়াসহ বেশ কয়েকটি স্থানে পূজাম-পে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটে।
নানা বিতর্কিত মন্তব্যের জন্য সমালোচিত তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের সঙ্গে চিত্রনায়ক মামনুন হাসান ইমন এবং নায়িকা মাহিয়া মাহির একটি ফোনালাপ ভাইরাল হয় ৬ ডিসেম্বর। ডা. মুরাদ হাসানের অশ্লীল সব বাক্য, মাহিকে ধর্ষণ ও আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় তুলে আনার হুমকি দেশজুড়ে সর্বমহলে সমালোচনার জন্ম দেয়। সামাজিক যোগাযোগমাধ্যমে বয়ে যেতে থাকে সমালোনার ঝড়। ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যেও প্রবল প্রতিক্রিয়া দেখা যায়। এরই পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী ব্যক্তিগত কারণের কথা উল্লেখ করে পদত্যাগ করেন ডা. মুরাদ হাসান। তাকে প্রতিমন্ত্রী এবং জামালপুর জেলার আওয়ামী লীগের কমিটির পদ থেকেও অব্যাহতি দেওয়া হয়। তিনি দেশ ত্যাগ করে কানাডার উদ্দেশে দেশ ছাড়েন। কিন্তু কানাডায় প্রবেশ করতে না পেরে দুবাই গিয়ে সেখানেও প্রবেশ করতে ব্যর্থ হন। পরে ১২ ডিসেম্বর দেশে ফিরে আসেন।
গত ২৪ নভেম্বর রাজধানীর গুলিস্তানে সড়ক দুর্ঘটনায় নাঈম হাসান নামের নটর ডেম কলেজের এক শিক্ষার্থী নিহত হয়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের একটি ময়লার গাড়ি নাঈমকে চাপা দেয়। এ ঘটনায় ঢাকার বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা রাস্তায় নেমে আসে। একে একে রাজধানীর প্রধান সব সড়কে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেন। নিরাপদ সড়ক ও অর্ধেক ভাড়ার দাবিতে শিক্ষার্থীরা ফেটে পড়ে। আন্দোলনের মধ্যেই গত ২৯ নভেম্বর রাতে রামপুরায় বাসচাপায় এসএসসি পরীক্ষার্থী মো. মাঈনুদ্দিন নিহত হন। শিক্ষার্থীরা লাল কার্ড প্রদর্শন, বিভিন্ন ব্যঙ্গচিত্র প্রদর্শন করেন।
বছরের শেষদিকে এসে ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০ লঞ্চে ঘটে ভয়াবহ অগ্নিকা-ের ঘটনা। তা স্তব্ধ করে দেয় দেশবাসীকে। গত ২৪ ডিসেম্বর ভোরে ঘটা এ ঘটনায় সর্বশেষ ৪৪ জন নিহতের খবর পাওয়া যায়। এ ছাড়া আহত হন শতাধিক যাত্রী।
আন্তর্জাতিক অঙ্গনে ২০২১ সালে উল্লেখযোগ্য ঘটনার মধ্যে জো বাইডেন ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন। কমলা হ্যারিস দেশটির ইতিহাসে প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হন। প্যারিস জলবায়ু চুক্তি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ফেরে যুক্তরাষ্ট্র। আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার ছাড়াও ইয়েমেনের বিরুদ্ধে সামরিক যুদ্ধে সহযোগিতা বন্ধ করে ওয়াশিংটন। আফগানিস্তানে ১৫ আগস্ট আশরাফ গনি সরকারের পতনের পর তালেবানরা ক্ষমতায় আসে। তালেবানের এই জয়কে প্রতিবেশী অনেক রাষ্ট্র স্বাগত জানালেও তালেবান সরকার পরে তাদের নানা সিদ্ধান্তের কারণে সংবাদের শিরোনাম হয়। সমালোচনার মুখে পড়ে। মিয়ানমারে ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। অনেক নাগরিক হতাহতের ঘটনা ঘটে। যুক্তরাষ্ট্র দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা দেয়।
নিঃসন্দেহে ২০২২ সালও নানা ঘটনাবহুল অভিজ্ঞতার জন্ম দেবে। ভালোয়-মন্দয় মিলে সবাই যেন মিলেমিশে ভালো থাকতে পারি- এটাই প্রত্যাশা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category