• রবিবার, ২১ জুলাই ২০২৪, ১০:১৮ অপরাহ্ন
  • ই-পেপার
সর্বশেষ
সর্বোচ্চ আদালতকে পাশ কাটিয়ে সরকার কিছুই করবে না: আইনমন্ত্রী নাইজেরিয়ান চক্রের মাধ্যমে চট্টগ্রামে কোকেন পাচার কোটা সংস্কার আন্দোলনকারীদের অপেক্ষা করতে বললেন ব্যারিস্টার সুমন পদ্মা সেতুর সুরক্ষায় নদী শাসনে ব্যয় বাড়ছে পিএসসির উপ-পরিচালক জাহাঙ্গীরসহ ৬ জনের রিমান্ড শুনানি পিছিয়েছে শৃঙ্খলা ভঙ্গের চেষ্টা করলে কঠোর ব্যবস্থা: ডিএমপি কমিশনার রপ্তানিতে বাংলাদেশ ব্যবহার করছে না রেল ট্রানজিট রাজাকারের পক্ষে স্লোগান সরকারবিরোধী নয়, রাষ্ট্রবিরোধী: পররাষ্ট্রমন্ত্রী ড. ইউনূসসহ ১৪ জনের মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু হয়নি বঙ্গোপসাগরের জীববৈচিত্র্য নিয়ে প্রামাণ্যচিত্র-আলোকচিত্র প্রদর্শনী

আজ থেকে ঢাবির মেডিক্যাল সেন্টারে করোনার টিকা

Reporter Name / ৩৭৭ Time View
Update : রবিবার, ৩ অক্টোবর, ২০২১

নিজস্ব প্রতিবেদক :
আজ সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা বিশ্ববিদ্যালয়ের শহিদ বুদ্ধিজীবী ডা. মোহাম্মদ মোর্তজা মেডিক্যাল সেন্টার থেকে ভ্যাকসিন নিতে পারবেন। গতকাল রোববার বিশ্ববিদ্যালয় জনসংযোগ দফতরের পরিচালক মাহমুদ আলম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, সোমবার সকাল সাড়ে ৯টায় এই টিকাদান কর্মসূচি উদ্বোধন করা হবে। চলবে ১৭ অক্টোবর পর্যন্ত। এরপর দ্বিতীয় পর্যায়ের (দ্বিতীয় ডোজ) টিকা ১ নভেম্বর থেকে প্রদান করা হবে। অস্থায়ী এই ক্যাম্পে শুধু চীনের সিনোফার্মের তৈরি ভেরোসেল টিকা প্রদান করা হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। টিকা নিতে কয়েকটি শর্তের কথা উল্লেখ করা হয়েছে। শর্তগুলো হলো- ১) জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ড প্রদর্শন করে শিক্ষার্থীরা অন-স্পট নিবন্ধনের মাধ্যমে তাৎক্ষণিক প্রথম ডোজের টিকা গ্রহণ করতে পারবেন। স্বাস্থ্য অধিদফতরের সিদ্ধান্ত অনুযায়ী, এনআইডি ছাড়া এই মুহূর্তে টিকা প্রদান করা সম্ভব হবে না।
২) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাভুক্ত টিকাকেন্দ্রে (ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, সরকারি কর্মচারী হাসপাতাল, শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট প্রভৃতি কেন্দ্রে নিবন্ধন করা সত্ত্বেও ঢাবি সংশ্লিষ্ট যারা এখনও টিকা গ্রহণ করতে পারেননি, তারা এনআইডি, শিক্ষার্থীর আইডি কার্ড এবং টিকাকার্ড প্রদর্শন করে অস্থায়ী টিকা কেন্দ্রে ১ম ডোজ টিকা গ্রহণ করতে পারবেন।
৩) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাভুক্ত টিকাকেন্দ্রসমূহ ব্যতীত দেশের অন্য কোনও টিকাকেন্দ্রে নিবন্ধনকৃত শিক্ষার্থীদের সেখানেই টিকা গ্রহণ করতে হবে। তবে দ্রুত টিকাপ্রাপ্তির জন্য একটি তালিকা তৈরি করে স্বাস্থ্য অধিদফতরে পাঠানোর ব্যবস্থা গ্রহণ করা হবে। তাদের ক্যাম্পে সংরক্ষিত তালিকায় নাম অন্তর্ভুক্ত করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।
৪) যারা ইতোমধ্যে এক ডোজ টিকা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাভুক্ত টিকাকেন্দ্রে নিয়েছে, মোবাইলে মেসেজ আসা সাপেক্ষে তারা একই টিকার (সিনোফার্ম) দ্বিতীয় ডোজ এই অস্থায়ী ক্যাম্প হতে গ্রহণ করতে পারবেন।
৫) যেহেতু অন-স্পট নিবন্ধন করতে হলে অপেক্ষমাণ লাইনে থাকতে হবে, তাই টিকাকেন্দ্রে আসার আগেই নিবন্ধন সম্পন্ন করার জন্য বিজ্ঞপ্তিতে পরামর্শ দেওয়া হয়েছে। সেক্ষেত্রে প্রত্যেককে নিজ নিজ এনআইডি ব্যবহার করে অনলাইনে সুরক্ষা ওয়েবসাইট বা অ্যাপে নিবন্ধন করতে হবে। নিবন্ধন করার সময় জেলা: ঢাকা, উপজেলা: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, ওয়ার্ড-২১ এবং যে কেন্দ্রে টিকা নিতে ইচ্ছুক প্রদত্ত অপশনের যে কোনও কেন্দ্র বাছাই করতে হবে। নিবন্ধন সম্পন্ন হলে এনআইডি, শিক্ষার্থীর আইডি এবং টিকাকার্ডটি সাথে নিয়ে বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারে এসে টিকা গ্রহণ করতে পারবে।
৬) যাদের এনআইডি’তে পেশা হিসেবে ‘ছাত্র’ নির্বাচন করা নেই, তাদের টিকাপ্রাপ্তি নিশ্চিত করার জন্য একটি তালিকা তৈরি করে স্বাস্থ্য অধিদফতরে পাঠানো হবে। এই শিক্ষার্থীদেরও (এনআইডিতে ছাত্র উল্লেখ করা নেই) ক্যাম্পে সংরক্ষিত তালিকায় নাম অন্তর্ভুক্ত করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category