• শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৭:২৩ অপরাহ্ন
সর্বশেষ

ইউপি নির্বাচন: সংঘাত-সহিংসতা অব্যাহত, পঞ্চম ধাপের তফসিল ঘোষণা

Reporter Name / ১২১ Time View
Update : রবিবার, ২৮ নভেম্বর, ২০২১

নিজস্ব প্রতিবেদক :
চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনকে কেন্দ্র করে দেশজুড়ে হামলা-মামলা, হত্যা-সহিংসতা অব্যাহত আছে। এরইমধ্যে দশম ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের পঞ্চম ধাপের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৫ জানুয়ারি সারাদেশের ৭০৭ টি ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হবে।
শনিবার সকালে কমিশনের বৈঠক শেষে এক সংবাদ ব্রিফিংয়ে তফসিল ঘোষণা করেন ইসি সচিব হুমায়ুন কবীর। এদিন সকালে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে কমিশনের ৯০তম মুলতবি কমিশন সভা নির্বাচন ভবনের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। সভা শেষে পঞ্চম ধাপের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।
সূত্র জানায়, তফসিল অনুযায়ী, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদে ৭ ডিসেম্বর মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ৯ ডিসেম্বর। আপিল ১০ থেকে ১২ ডিসেম্বর, নিষ্পত্তি ১৩ ও ১৪ ডিসেম্বর। মনোনয়ন পত্র প্রত্যাহার ১৫ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৭ ডিসেম্বর আর নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৫ জানুয়ারি বুধবার।
এদিকে, ইউপি নির্বাচনকে ঘিরে সারাদেশে বিচিত্র ঘটনার উদ্ভব হচ্ছে বলে জানা গেছে। মুন্সিগঞ্জ সদর উপজেলার মোল্লাকান্দি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীর এক সমর্থককে ডিবি পুলিশ পরিচয়ে বাড়ি থেকে তুলে নিয়ে মারধর করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। শুক্রবার রাত নয়টার দিকে ইউনিয়নের ঢালীকান্দি এলাকায় এ ঘটনা ঘটে।
আহত ওই ব্যক্তির নাম বিল্লাল গাজী (৫০)। তিনি স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মহাসিনা হক ও সংরক্ষিত নারী ইউপি সদস্য প্রার্থী রানু বেগমের সমর্থক। বিল্লাল গাজী দুই প্রার্থীর পক্ষেই নির্বাচনী প্রচার-প্রচারণা করছিলেন। ভোলার দৌলতখান উপজেলার মদনপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও ইউপি সদস্যদের লক্ষ্য করে সন্ত্রাসীদের হামলায় গুলিবিদ্ধ মো. খোরশেদ আলম টিটু (৩২) মারা গেছেন। শুক্রবার সন্ধ্যা ছয়টায় ভোলা সদর হাসপাতালে তিনি মারা যান।
এর আগে বিকেল পৌনে পাঁচটায় মেঘনা নদীর চেয়ারম্যানবাজার-নাছিরমাঝি নৌপথের হেতনার হাট এলাকায় গুলির ঘটনা ঘটে। এতে তিনি গুলিবিদ্ধ হয়েছিলেন। মদনপুর থেকে ভোলা সদরের দিকে ট্রলারে করে যাওয়ার সময় তাঁদের ওপর গুলি চালানো হয়।
অন্যদিকে, সিরাজগঞ্জের শাহজাদপুরে ঘটেছে এক চাঞ্চল্যকর ঘটনা। সেখানে বাড়ির সেপটিক ট্যাংক থেকে আবদুল করিম (১৯) নামের এক তরুণের লাশ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার বিকেলে উপজেলার নরিনা ইউনিয়নের নরিনা পূর্ব পাড়া গ্রাম থেকে এ লাশ উদ্ধার করা হয়।
করিম নরিনা পূর্ব পাড়া গ্রামের আলহাজ হোসেনের ছেলে। তাঁর মা করুণা বেগম চতুর্থ দফা ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে নরিনা ইউনিয়নের ১, ২ ও ৩ নম্বর সংরক্ষিত ওয়ার্ডের নারী প্রার্থী। জিজ্ঞাসাবাদের জন্য করিমের মা ও বাবাকে আটক করেছে পুলিশ।
এ বিষয়ে করুণা বেগমের ভাষ্য, তাঁর মেজ ছেলে করিম দীর্ঘদিন ধরে নেশায় আসক্ত। গত মঙ্গলবার রাতে খাওয়ার পর নিজের ঘরে ঘুমাতে গিয়েছিলেন করিম। পরদিন ভোরে ডাকাডাকি করেও সাড়া না পাননি। পরে ছোট ছেলের ঘর থেকে উঁকি দিয়ে করিমের ঝুলন্ত মরদেহ দেখা যায়। পরে স্বামী-স্ত্রী মিলে লাশ নামিয়ে বাড়ির শৌচাগারের সেপটিক ট্যাংকে ফেলে মাটিচাপা দেন।
সেপটিক ট্যাংকে লাশ রাখার কারণ হিসেবে প্রার্থীর স্বামী তথা মৃতের বাবার ভাষ্য, প্রায় দুই বছর আগে তাঁদের বড় ছেলের বউ চিঠি লিখে রেখে আত্মহত্যা করেছিল। ওই ঘটনা সামাল দিতে তাঁরা সর্বস্বান্ত হয়ে গেছেন। এবার ছেলের আত্মহত্যার বিষয়টি জানাজানি হলে আবার আইনি ঝামেলা হবে, তাতে বর্তমান বসতভিটাও থাকবে না। তাই বুকে কষ্ট চাপা রেখে ছেলের আত্মহত্যার বিষয়টি গোপন করতেই মৃতদেহ ট্যাংকে মাটিচাপা দিয়েছিলেন। বিষয়টি যেন কেউ বুঝতে না পারে, সে জন্যই স্বাভাবিকভাবে স্ত্রীর নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছিলেন বলে দাবি করেন তিনি।
এছাড়া জানা যায়, টাঙ্গাইলের নাগরপুরে নির্বাচনী সহিংসতায় ১ জন নিহত ও অন্তত ১০ জন আহত হয়েছেন। শুক্রবার সন্ধ্যায় উপজেলার দপ্তিয়র ইউনিয়নের রেহাই পাইকেল গ্রামে এ ঘটনা ঘটে।
নিহত ব্যক্তির নাম তোতা শেখ (৪০)। তিনি সাবেক ইউপি সদস্য আক্কেল শেখের ছেলে। আক্কেল শেখ স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতিও।
সূত্র জানায়, আক্কেল শেখ ও তাঁর সমর্থকেরা চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবুল হাসেমের নির্বাচনী কাজ করছিলেন। দুই-তিন দিন ধরে আক্কেল শেখ নির্বাচনী কার্যক্রমে নিষ্ক্রিয় হয়ে যান। এতে নৌকার সমর্থকেরা সন্দেহ করেন যে বিদ্রোহী প্রার্থীর সঙ্গে আক্কেল শেখের সমঝোতা হয়েছে। এ নিয়ে শুক্রবার সন্ধ্যায় আক্কেল শেখের বাড়িতে আওয়ামী লীগের প্রার্থীর সমর্থকেরা আলোচনা করতে গেলে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। তখন বেশ কয়েকজন আহত হন। গুরুতর আহত আক্কেল শেখের ছেলে তোতা শেখকে পার্শ্ববর্তী মানিকগঞ্জ জেলার দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হলে সেখানকার কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।
উল্লেখ্য, দেশে চার হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদ রয়েছে। এর মধ্যে প্রায় চার হাজার ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। বাকিগুলোতে মামলা জটিলতার কারণে নির্বাচন আটকে রয়েছে। দেশ স্বাধীন হওয়ার পর থেকে ইতোমধ্যে নয় বার ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ১৯৭৩ সালে প্রথম ইউপি নির্বাচন এবং সর্বশেষ ২০১৬ সালে নবম ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। এছাড়াও ১৯৭৭, ১৯৮৩, ১৯৮৮, ১৯৯২, ১৯৯৭, ২০০৩, ২০১১ ইউপি নির্বাচন হয়েছে। চলতি ২০২১ সালে জুন জুলাই মাসে অনুষ্ঠিত হচ্ছে দশম ইউপি নির্বাচন। সর্বশেষ ২০১৬ সালের ১১ ফেব্রুয়ারি প্রথম বারের মতো দলীয় প্রতীকে নবম ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ওই বছরের ২২ মার্চ থেকে ৪ জুন পর্যন্ত ছয় ধাপে চার হাজার ২৭৫টি ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category