• সোমবার, ১৭ জুন ২০২৪, ০৪:১৮ পূর্বাহ্ন
  • ই-পেপার
সর্বশেষ
ঈদযাত্রায় বাড়তি ভাড়া আদায় করলে ব্যবস্থা বেনজীরের অঢেল সম্পদে হতবাক হাইকোর্ট তারেকসহ পলাতক আসামিদের গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত রয়েছে: প্রধানমন্ত্রী দুয়েক সময় আমাদের ট্রলার-টহল বোটে মিয়ানমারের গুলি লেগেছে: স্বরাষ্ট্রমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম-নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান রাষ্ট্রপতির সহকর্মীকে হত্যাকারী কনস্টেবল মানসিক ভারসাম্যহীন দাবি পরিবারের বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে: প্রধানমন্ত্রী চেকিংয়ের জন্য গাড়ি থামানো চাঁদাবাজির অংশ নয়: স্বরাষ্ট্রমন্ত্রী সারা দেশে ভোটার তালিকায় রোহিঙ্গা কতজন জানতে চেয়েছেন হাইকোর্ট বান্দরবান থেকে কেএনএফের ৩১ জনকে পাঠানো হলো চট্টগ্রাম কারাগারে

নজর কেড়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর

Reporter Name / ১৫৯ Time View
Update : বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২

পাবনা প্রতিনিধি :
পাবনার ঈশ্বরদীতে দর্শনার্থীদের নজর কেড়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর। জাতির জনকের বেড়ে ওঠা ও কর্মময় জীবনের ঘটনাপঞ্জি নিয়ে ধারাবাহিক ১২ পর্বে নির্মাণ করা ভ্রাম্যমাণ জাদুঘর দেখে অভিভূত দর্শনার্থীরা।

বুধবার (৫ অক্টোবর) বিকেল ৪টায় ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনে আসা ভ্রাম্যমাণ জাদুঘরটি ৯ অক্টোবর পর্যন্ত প্রদর্শনের জন্য উন্মুক্ত থাকবে। সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীরা এটি পরিদর্শন করতে পারবেন।
বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘরের সুপারভাইজার (সেলুন বেয়ারার) মো. ফরিদ ব্যাপারী বলেন, ১ আগস্ট গোপালগঞ্জ রেল স্টেশনে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘরের যাত্রা শুরুর পর ২০ স্টেশনে দুই থেকে পাঁচ দিন করে প্রদর্শনের জন্য রাখা হয়। বুধবার বিকেলে ঈশ্বরদী স্টেশনে প্রদর্শনের জন্য আনা হয়েছে। এরপর পাকশী রেল বিভাগীয় কার্যালয়ে এটি প্রদর্শন করা হবে।

ঈশ্বরদী শহরের পূর্বটেংরী কদমতলার আফতাব হোসেন বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর পরিদর্শন শেষে জাগো নিউজকে বলেন, বঙ্গবন্ধুর জীবন সংগ্রাম, স্বাধীনতা যুদ্ধ আর ইতিহাসের নানা দিক ফুটে উঠেছে অত্যাধুনিক রেল জাদুঘরটিতে। জাদুঘরটিতে ১৯২০ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত জাতির জনকের ঐতিহাসিক জীবন, মুক্তিযুদ্ধ, সংগ্রামী ঘটনা প্রবাহ তুলে ধরা হয়েছে। যা অত্যন্ত চমৎকারভাবে ফুটে উঠেছে।
রহিমপুর গ্রামের গজনবী হোসেন জানান, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, জাতীয় চার নেতা, দেশের মুক্তিযুদ্ধ স্মৃতিবিজড়িত স্থান সমূহ এ জাদুঘরে যেভাবে তুলে ধরা হয়েছে সত্যই আমি দেখে অভিভূত হয়েছি। বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘরের মতো নান্দনিক ও অত্যাধুনিক জাদুঘরের মাধ্যমে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে নতুন প্রজন্ম আরও অনেক কিছু জানতে ও শিখতে পারবে।

ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনের ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট (এসএস) মহিবুল ইসলাম জাগো নিউজে জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে তার প্রতি সম্মান জানাতে রেলওয়ে ব্যতিক্রমী এ উদ্যোগ গ্রহণ করেছে। ভ্রাম্যমাণ রেল জাদুঘরে বায়ান্নর ভাষা আন্দোলনের অন্যতম সংগঠক, অধিকার আদায়ের সংগ্রামে অবর্ণনীয় নির্যাতন, চুয়ান্নর যুক্তফ্রন্ট, মিথ্যা মামলা ও কারাভোগ, স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা হিসেবে তৎকালীন পাকিস্তান সরকারের বিরুদ্ধে আপসহীন সংগ্রামের যে ইতিহাস তুলে ধরা হয়েছে তা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category