• শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৯:৩২ পূর্বাহ্ন
  • ই-পেপার
সর্বশেষ
সর্বোচ্চ আদালতকে পাশ কাটিয়ে সরকার কিছুই করবে না: আইনমন্ত্রী নাইজেরিয়ান চক্রের মাধ্যমে চট্টগ্রামে কোকেন পাচার কোটা সংস্কার আন্দোলনকারীদের অপেক্ষা করতে বললেন ব্যারিস্টার সুমন পদ্মা সেতুর সুরক্ষায় নদী শাসনে ব্যয় বাড়ছে পিএসসির উপ-পরিচালক জাহাঙ্গীরসহ ৬ জনের রিমান্ড শুনানি পিছিয়েছে শৃঙ্খলা ভঙ্গের চেষ্টা করলে কঠোর ব্যবস্থা: ডিএমপি কমিশনার রপ্তানিতে বাংলাদেশ ব্যবহার করছে না রেল ট্রানজিট রাজাকারের পক্ষে স্লোগান সরকারবিরোধী নয়, রাষ্ট্রবিরোধী: পররাষ্ট্রমন্ত্রী ড. ইউনূসসহ ১৪ জনের মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু হয়নি বঙ্গোপসাগরের জীববৈচিত্র্য নিয়ে প্রামাণ্যচিত্র-আলোকচিত্র প্রদর্শনী

নজর কেড়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর

Reporter Name / ১৬৬ Time View
Update : বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২

পাবনা প্রতিনিধি :
পাবনার ঈশ্বরদীতে দর্শনার্থীদের নজর কেড়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর। জাতির জনকের বেড়ে ওঠা ও কর্মময় জীবনের ঘটনাপঞ্জি নিয়ে ধারাবাহিক ১২ পর্বে নির্মাণ করা ভ্রাম্যমাণ জাদুঘর দেখে অভিভূত দর্শনার্থীরা।

বুধবার (৫ অক্টোবর) বিকেল ৪টায় ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনে আসা ভ্রাম্যমাণ জাদুঘরটি ৯ অক্টোবর পর্যন্ত প্রদর্শনের জন্য উন্মুক্ত থাকবে। সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীরা এটি পরিদর্শন করতে পারবেন।
বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘরের সুপারভাইজার (সেলুন বেয়ারার) মো. ফরিদ ব্যাপারী বলেন, ১ আগস্ট গোপালগঞ্জ রেল স্টেশনে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘরের যাত্রা শুরুর পর ২০ স্টেশনে দুই থেকে পাঁচ দিন করে প্রদর্শনের জন্য রাখা হয়। বুধবার বিকেলে ঈশ্বরদী স্টেশনে প্রদর্শনের জন্য আনা হয়েছে। এরপর পাকশী রেল বিভাগীয় কার্যালয়ে এটি প্রদর্শন করা হবে।

ঈশ্বরদী শহরের পূর্বটেংরী কদমতলার আফতাব হোসেন বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর পরিদর্শন শেষে জাগো নিউজকে বলেন, বঙ্গবন্ধুর জীবন সংগ্রাম, স্বাধীনতা যুদ্ধ আর ইতিহাসের নানা দিক ফুটে উঠেছে অত্যাধুনিক রেল জাদুঘরটিতে। জাদুঘরটিতে ১৯২০ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত জাতির জনকের ঐতিহাসিক জীবন, মুক্তিযুদ্ধ, সংগ্রামী ঘটনা প্রবাহ তুলে ধরা হয়েছে। যা অত্যন্ত চমৎকারভাবে ফুটে উঠেছে।
রহিমপুর গ্রামের গজনবী হোসেন জানান, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, জাতীয় চার নেতা, দেশের মুক্তিযুদ্ধ স্মৃতিবিজড়িত স্থান সমূহ এ জাদুঘরে যেভাবে তুলে ধরা হয়েছে সত্যই আমি দেখে অভিভূত হয়েছি। বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘরের মতো নান্দনিক ও অত্যাধুনিক জাদুঘরের মাধ্যমে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে নতুন প্রজন্ম আরও অনেক কিছু জানতে ও শিখতে পারবে।

ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনের ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট (এসএস) মহিবুল ইসলাম জাগো নিউজে জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে তার প্রতি সম্মান জানাতে রেলওয়ে ব্যতিক্রমী এ উদ্যোগ গ্রহণ করেছে। ভ্রাম্যমাণ রেল জাদুঘরে বায়ান্নর ভাষা আন্দোলনের অন্যতম সংগঠক, অধিকার আদায়ের সংগ্রামে অবর্ণনীয় নির্যাতন, চুয়ান্নর যুক্তফ্রন্ট, মিথ্যা মামলা ও কারাভোগ, স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা হিসেবে তৎকালীন পাকিস্তান সরকারের বিরুদ্ধে আপসহীন সংগ্রামের যে ইতিহাস তুলে ধরা হয়েছে তা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category