• শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ১০:৩৬ পূর্বাহ্ন
  • ই-পেপার
সর্বশেষ
সর্বোচ্চ আদালতকে পাশ কাটিয়ে সরকার কিছুই করবে না: আইনমন্ত্রী নাইজেরিয়ান চক্রের মাধ্যমে চট্টগ্রামে কোকেন পাচার কোটা সংস্কার আন্দোলনকারীদের অপেক্ষা করতে বললেন ব্যারিস্টার সুমন পদ্মা সেতুর সুরক্ষায় নদী শাসনে ব্যয় বাড়ছে পিএসসির উপ-পরিচালক জাহাঙ্গীরসহ ৬ জনের রিমান্ড শুনানি পিছিয়েছে শৃঙ্খলা ভঙ্গের চেষ্টা করলে কঠোর ব্যবস্থা: ডিএমপি কমিশনার রপ্তানিতে বাংলাদেশ ব্যবহার করছে না রেল ট্রানজিট রাজাকারের পক্ষে স্লোগান সরকারবিরোধী নয়, রাষ্ট্রবিরোধী: পররাষ্ট্রমন্ত্রী ড. ইউনূসসহ ১৪ জনের মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু হয়নি বঙ্গোপসাগরের জীববৈচিত্র্য নিয়ে প্রামাণ্যচিত্র-আলোকচিত্র প্রদর্শনী

নিরাপদ সড়ক আন্দোলন: ছড়িয়ে পড়ছে সারা দেশে

Reporter Name / ১৩২ Time View
Update : মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১

নিজস্ব প্রতিবেদক :
নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত আছে। তাদের চলমান আন্দোলনের মুখে ঢাকার পর এবার চট্টগ্রাম মহানগরীতে বাসে কার্যকর হচ্ছে অর্ধেক ভাড়া। চলতি মাসের ১১ তারিখ থেকে এই ভাড়া কার্যকর হবে বলে রোববার ঘোষণা দিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির কেন্দ্রীয় কমিটির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ। জানা যায়, আগামী শনিবার থেকে প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত কার্যকর হবে অর্ধেক ভাড়া। এজন্য শিক্ষার্থীর ছবিযুক্ত আইডি কার্ড দেখাতে হবে। সরকারি ও সাপ্তাহিক ছুটির দিন, শিক্ষাপ্রতিষ্ঠানের মৌসুমি ছুটিতে অর্ধেক ভাড়া কার্যকর হবে না।
চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে রোববার খন্দকার এনায়েত উল্লাহ বলেন, ‘যেখানে সিটি সার্ভিস চালু আছে সেখানে এ সিদ্ধান্ত কার্যকর হবে। আমরা শিক্ষার্থীদের দাবির প্রতি সম্মান জানিয়ে অর্ধেক ভাড়া কার্যকর করেছি। শিক্ষার্থীরা আমাদের সন্তান। তাদের দাবি আমরা পূরণ করলাম। এখন আমরা আশা করছি, তারা প্রতিষ্ঠানে ফিরে গিয়ে পড়ালেখায় মনোনিবেশ করবে।’
তবে শর্তসাপেক্ষে ঘোষিত এই অর্ধেক ভাড়া প্রত্যাখ্যান করেছে চট্টগ্রামের শিক্ষার্থীরা। রোববার নগরীর ওয়্যারলেস মোড়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উদ্যোগে আয়োজিত মিছিল-সমাবেশে এ ঘোষণা দেওয়া হয়। শনিবার সকালে চট্টগ্রামে ট্রেনের সঙ্গে অটোরিকশা, টেম্পো ও বাসের সংঘর্ষে এইচএসসি পরীক্ষার্থী সাদরাজ উদ্দিন শাহীনের মৃত্যুর ঘটনার বিচার দাবিতে এ কর্মসূচির আয়োজন করা হয়।
আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি, দেশে সব ধরনের গণপরিবহনে অর্ধেক ভাড়া কার্যকর করতে হবে। একই সঙ্গে নিরাপদ সড়ক নিশ্চিতে তাদের উত্থাপিত দাবিগুলো দ্রুত বাস্তবায়ন করতে হবে।
সমাবেশে এক শিক্ষার্থী বলেন, ‘আমরা পরিবহন মালিক সমিতির কাছে দাবি জানাইনি, আর শুধু মহানগর এলাকায় অর্ধেক ভাড়া চাইনি। প্রজ্ঞাপন জারির মধ্য দিয়ে আমরা সারা দেশে শিক্ষার্থীদের গণপরিবহনে হাফ পাসের দাবি জানিয়েছি। আমরা মালিক সমিতির এ ঘোষণা প্রত্যাখ্যান করছি।’
সব গণপরিবহনে অর্ধেক ভাড়া এবং নিরাপদ সড়কের দাবিতে চট্টগ্রামের পাশাপাশি বরিশালে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে শিক্ষার্থীরা। রোববার নগরীর অশ্বিনী কুমার হলের সামনে সড়কে প্রতীকী লাশ রেখে এই বিক্ষোভ সমাবেশ করা হয়।
আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, ‘শিক্ষার্থীদের কাছ থেকে জোর করে পুরো ভাড়া আদায় করা হচ্ছে। এটা অনৈতিক। অবিলম্বে আমাদের দাবি না মানলে কঠোর আন্দোলনে নামব।’
শিক্ষার্থী ও সব শ্রমিকের জন্য বাস-ট্রেন-লঞ্চে অর্ধেক ভাড়া চালু করে প্রজ্ঞাপন জারির দাবিতে গতকাল গাজীপুর চান্দনা চৌরাস্তাতেও মানববন্ধন করা হয়েছে বলে সূত্র জানায়।
মানববন্ধনে বক্তারা ৯ দফা দাবি তুলে ধরে বলেন, পুলিশের হয়রানি বন্ধ করতে হবে। বয়স্ক ও অসুস্থদের জন্য বাসে সিট বরাদ্দ রাখতে হবে। মেয়াদ উত্তীর্ণ ও লাইসেন্সবিহীন গাড়ি চলাচল সমপূর্ণ নিষিদ্ধ করতে হবে। সড়ক দুর্ঘটনা বন্ধে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ ও ব্যবহারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।
এদিকে, সোমবার রাজধানীর রামপুরায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কালো ব্যাজ ধারণ ও মুখে কালো কাপড় বেঁধে অবস্থান কর্মসূচি পালন করেছেন।
সড়ক দুর্ঘটনায় নিহত নাঈম হাসান ও মাইনুদ্দিন ইসলামের স্মরণে শিক্ষার্থীরা এ অবস্থান কর্মসূচি পালন করেন।
জ¦ালানি তেলের মূল্যবৃদ্ধির পর গত ৭ নভেম্বর থেকে ঢাকাসহ সারাদেশে বাসের ভাড়া ২৬ থেকে ২৭ শতাংশ বাড়ানো হয়। এর পরিপ্রেক্ষিতে ১৮ নভেম্বর হাফ ভাড়ার দাবিতে আন্দোলন শুরু করেন রাজধানীর বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা।
শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে গত ২৪ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান নিহত হন। এরপর থেকে নিরাপদ সড়ক, ভাড়া ভাড়াসহ বিভিন্ন দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। আন্দোলনের মাঝেই বাসচাপায় নিহত হন আরেক শিক্ষার্থী মাইনুদ্দিন ইসলাম।
শিক্ষার্থীদের টানা আন্দোলনের পরিপ্রেক্ষিতে গত মঙ্গলবার রাজধানীতে বাসে হাফ ভাড়ার দাবি মেনে নেওয়ার ঘোষণা দেয় পরিবহন মালিক সমিতি। এরপর রোববার দেশের সব মহানগরেও হাফ ভাড়ার ঘোষণা দেওয়া হয়।
জানা যায়, পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী, সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে রামপুরা ব্রিজের পশ্চিম পাশে অবস্থান নেন শিক্ষার্থীরা। তাঁরা বৃষ্টি উপেক্ষা করে কর্মসূচিতে অংশ নেন।
অবস্থান কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীরা কালো ব্যাজ ধারণ করেন। পাশাপাশি তাঁরা মুখে কালো কাপড় বেঁধে নেন। তাঁদের হাতে ছিল নানা স্লোগান ও দাবি লেখা প্ল্যাকার্ড। কর্মসূচি চলাকালে শিক্ষার্থীরা নানা স্লোগান দেন, বিক্ষোভ দেখান।
শিক্ষার্থীরা প্রায় আধা ঘণ্টা অবস্থান করেন। বেলা একটার দিকে তাঁরা তাঁদের পরবর্তী পদক্ষেপ সম্পর্কে জানিয়ে স্থানত্যাগ করেন।
রামপুরায় আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন শিক্ষার্থী সোহাগী সামিয়া। তিনি জানান, বৈরী আবহাওয়ার কারণে আপাতত তাঁরা কোনো কর্মসূচি দিচ্ছেন না, তবে আবহাওয়া অনুকূলে এলে তাঁরা একরামুন্নেছা স্কুল অ্যান্ড কলেজ থেকে নটর ডেম কলেজ পর্যন্ত সাইকেল র্যা লি করবেন। এ ছাড়া তাঁরা ছাত্র-শিক্ষক সমাবেশও করবেন। এসব কর্মসূচির দিনক্ষণ পরবর্তী সময় ঘোষণা করা হবে বলে জানান সোহাগী সামিয়া।
রোববার শাহবাগে শিক্ষার্থীদের জমায়েত বিপুলসংখ্যক পুলিশ ঘিরে রাখে। সেখানে আন্দোলনরত শিক্ষার্থীরা যাতে অবস্থান কর্মসূচি পালন করতে না পারে, সে জন্যই পুলিশের বিপুল এই উপস্থিতি ছিল। অবস্থান করতে না পেরে শিক্ষার্থীরা একপর্যায়ে পুলিশের সঙ্গে আলোচনা করে প্রতীকী লাশের মিছিল নিয়ে টিএসসির রাজু ভাস্কর্যের সামনে অবস্থান নিয়ে কর্মসূচি পালন করে।
মিছিল থেকে শিক্ষার্থীরা ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘শ্রমিক-ছাত্র ভাই ভাই, নিরাপদ সড়ক চাই’, ‘আইন করে হাফ পাস, দিতে হবে দিয়ে দাও’, ‘জাস্টিস, জাস্টিস, উই ওয়ান্ট জাস্টিস’ ইত্যাদি স্লোগান দিতে থাকে।
রাজু ভাস্কর্যের সামনে কর্মসূচিতে অংশগ্রহণকারী এক শিক্ষার্থী বলেন, ‘১৫টি জেলায় একযোগে নিরাপদ সড়কের দাবিতে কর্মসূচি পালিত হচ্ছে। বরিশালে কর্মসূচিতে পুলিশ বাধা দিয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে ঢাকায় আজকের কর্মসূচি সংক্ষিপ্ত করলেও রেল এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে আমরা স্মারকলিপি পৌঁছে দিয়েছি।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category