• শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৫:০৩ অপরাহ্ন
  • ই-পেপার
সর্বশেষ
সর্বোচ্চ আদালতকে পাশ কাটিয়ে সরকার কিছুই করবে না: আইনমন্ত্রী নাইজেরিয়ান চক্রের মাধ্যমে চট্টগ্রামে কোকেন পাচার কোটা সংস্কার আন্দোলনকারীদের অপেক্ষা করতে বললেন ব্যারিস্টার সুমন পদ্মা সেতুর সুরক্ষায় নদী শাসনে ব্যয় বাড়ছে পিএসসির উপ-পরিচালক জাহাঙ্গীরসহ ৬ জনের রিমান্ড শুনানি পিছিয়েছে শৃঙ্খলা ভঙ্গের চেষ্টা করলে কঠোর ব্যবস্থা: ডিএমপি কমিশনার রপ্তানিতে বাংলাদেশ ব্যবহার করছে না রেল ট্রানজিট রাজাকারের পক্ষে স্লোগান সরকারবিরোধী নয়, রাষ্ট্রবিরোধী: পররাষ্ট্রমন্ত্রী ড. ইউনূসসহ ১৪ জনের মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু হয়নি বঙ্গোপসাগরের জীববৈচিত্র্য নিয়ে প্রামাণ্যচিত্র-আলোকচিত্র প্রদর্শনী

নৌপথের যাত্রীদের সুবিধা নিশ্চিতে দেশের নৌ-টার্মিনালগুলো ঢেলে সাজানোর উদ্যোগ

Reporter Name / ১১৩ Time View
Update : মঙ্গলবার, ১ ফেব্রুয়ারি, ২০২২

নিজস্ব প্রতিবেদক :
দেশের নৌপথের যাত্রীদের সুবিধা নিশ্চিতে দেশের নৌ-টার্মিনালগুলো ঢেলে সাজানোর উদ্যোগ নেয়া হয়েছে। সেজন্য ১৬১ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে দেশের ১৫টি গুরুত্বপূর্ণ নৌ-টার্মিনাল ঢেলে সাজানো হচ্ছে। চলতি বছরেই নৌ-টার্মিনাল ঢেলে সাজানোর পুরো কাজ শেষ হবে। ফলেনৌপথে যাতায়াতকারী ৪ কোটি যাত্রী আধুনিক সুবিধা পাবে। প্রকল্পটি বাস্তবায়নের সময়সীমা ২০১৮ সালের জুলাই থেকে ২০২২ সালের জুন পর্যন্ত। প্রকল্পটি চলতি ২০২১-২২ অর্থবছরের এডিপিতে সমাপ্তির জন্য নির্ধারিত রয়েছে। তবে প্রকল্প বাস্তবায়নে চাঁদপুর জেলার মজু চৌধুরি ঘাটে পন্টুন ও গ্যাংওয়ে স্থাপনে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়। নৌ-মন্ত্রণালয় সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।
সংশ্লিষ্ট সূত্র মতে, প্রকল্পটির প্রধান উদ্দেশ্য হচ্ছে সদরঘাট, চাঁদপুর, বরিশাল, ভোলা, খুলনা ও পটুয়াখালী নদীবন্দরসহ দেশের মোট ১৫টি নদীবন্দর স্থাপনের জন্য মোট ৫০টি বিশেষ ধরনের টার্মিনাল পন্টুন নির্মাণ করা। আর ওই প্রকল্প এলাকাগুলো হলো ঢাকা নদীবন্দর, মীরকাদিম, মুন্সিগঞ্জ, নরসিংদী, ফতুল্লা, চাঁদপুর, ভান্ডারিয়া, ভোলা, উলানিয়া মির্জাকালু, তজুমুদ্দিন সি-ট্রাক, ঝালকাঠি, হুলারহাট, বরগুনা, মূলনা, বগা ও পটুয়াখালী। ইতিমধ্যে প্রকল্পের বাস্তব অগ্রগতি ৯৩ শতাংশ। চলতি বছরের এখনো ১০ মাস বাকি। ওই সময়ের মধ্যে প্রকল্পের শতভাগ কাজ শেষ হবে।
এদিকে এ প্রসঙ্গে নৌপরিবহন সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী জানান, দেশের নৌ টার্মিনালগুলো ঢেলে সাজানো হচ্ছে। কাজ প্রায় শেষ পর্যায়ে। নৌপথে দেশের অনেক মানুষ যাতায়াত করে। যাতে করে টার্মিনালগুলো নিরাপদ ও আধুনিক হয় সেই জন্য এই উদ্যোগ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category