• শনিবার, ২৫ মে ২০২৪, ০৮:৪৯ পূর্বাহ্ন
সর্বশেষ
এমপি আজীমের হত্যাকারীরা প্রায় চিহ্নিত: স্বরাষ্ট্রমন্ত্রী পত্রিকার প্রচার সংখ্যা জানতে নতুন ফর্মুলা নিয়ে কাজ করছি: তথ্য প্রতিমন্ত্রী চট্টগ্রাম বন্দরে কোকেন উদ্ধারের মামলার বিচার শেষ হয়নি ৯ বছরও বিচারপতি অপসারণের রিভিউ শুনানি ১১ জুলাই দক্ষ মানবসম্পদ তৈরিতে ইউসেফ কাজ করছে: স্পিকার দেশে চমৎকার ধর্মীয় সম্প্রীতি বিরাজ করছে: আইজিপি জিডিপি বৃদ্ধি পেয়েছে ৫.৮২ শতাংশ ফরিদপুরে দুই ভাইকে হত্যায় জড়িতদের বিশেষ ট্রাইব্যুনালে বিচারের দাবি এমপি আনারের হত্যাকা- দুঃখজনক, মর্মান্তিক, অনভিপ্রেত: পররাষ্ট্রমন্ত্রী আজকের যুদ্ধবিধ্বস্ত বিশ্বে বুদ্ধের বাণী অপরিহার্য: ধর্মমন্ত্রী

প্রধানমন্ত্রীকে কটূক্তির বিচার দাবি শিক্ষামন্ত্রীর

Reporter Name / ১০৭ Time View
Update : শনিবার, ১১ ডিসেম্বর, ২০২১

নিজস্ব প্রতিবেদক :
বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে অত্যন্ত কুরুচিপূর্ণ ও ঔদ্ধত্যপূর্ণ কটূক্তি করেছেন যা কোনভাবেই কাম্য নয়। দেশের যে প্রচলিত আইন রয়েছে এ ধরনে ঔদ্ধত্যপূর্ণ কটূক্তির বিরুদ্ধে সেই আইন প্রয়োগের কামনা করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ শনিবার সকালে বঙ্গভবনের দক্ষিণ পাশে টিকাটুলিতে শেরে বাংলা বালিকা মহাবিদ্যালয়ে বিএনপি নেতা আলালের গ্রেপ্তার ও বিচারের দাবিতে মানববন্ধনে তিনি এ কথা বলেন। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, বিএনপির যে তথাকথিত রাজনীতি পুরোটাই অপরাজনীতি। এই দেশটাকে ধ্বংস করার ষড়যন্ত্র ও চক্রান্ত। সেই ষড়যন্ত্র ও চক্রান্তকারিদেরই একজন মোয়াজ্জেম হোসেন আলাল যে ঔদ্ধত্যপূর্ণ আচারণ করেছেন তার প্রতিবাদে এই কর্মসূচি। আমি শেরে বাংলা বালিকা মহাবিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা জানাতে এসেছি। আমি আশাকরি তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। কারণ কোনো সুস্থ সমাজে এটি নিশ্চয় গ্রহণযোগ্য নয়। শিক্ষামন্ত্রী বলেন, যারা পুড়িয়ে মানুষ হত্যা করে, নাশকতা করে, যুদ্ধাপরাধী ও স্বাধীনতা বিরোধীদের দোসর তাদের কোনভাবেই রাজনীতি বলা যায় না। কোনো রাজনীতি কখনো যুদ্ধাপরাধীদের দোসর হতে পারে না। সুস্থ ধারার কোনো রাজনীতি আন্দোলনের নামে মানুষ পুড়িয়ে হত্যা, ইতিহাস বিকৃতি করতে পারে না। তিনি বলেন, সারা দেশ আজ ক্ষুব্ধ তার কারণ এ ধরনের অসদাচারণ কখনোই কারো কাছেই কাম্য নয়। আমাদের দেশে যে প্রচলিত আইন রয়েছে এ ধরনে ঔদ্ধত্যপূর্ণ কটূক্তির বিরুদ্ধে সে আইন প্রয়োগ করা হোক, আমি সেটি কমনা করি। ডা. দীপু বলেন, বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে এবং এগিয়ে যাবে ইনশাল্লাহ। কোথাও কোনো প্রতিবন্ধকতা আমরা সৃষ্টি করতে চাই না। এমন কোনো কর্মসূচি দিতে চাইনা যাতে কোথাও কোনো ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। আমাদের সব প্রতিবাদ হবে শান্তিপূর্ণ এবং সুশৃঙ্খল। মানববন্ধনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে মিথ্যা কটূক্তিকারী বিএনপি নেতা মোয়াজ্জেম হোসেন আলালকে গ্রেপ্তার করে সর্বোচ্চ বিচারের দাবি জানিয়েছে শেরে বাংলা বালিকা মহাবিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা। একই সঙ্গে আলালকে জাতির কাছে ক্ষমা চাই হবে বলে জানান তারা। এ ছাড়া ঢাকাসহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের নারী শিক্ষার্থী ও শিক্ষকদের নিয়ে আন্দোলন করার কথা জানান তারা। মানববন্ধনে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ আবু আহমেদ মুন্নাফী, শেরে বাংলা বালিকা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মনোয়ার হোসেন, যাত্রাবাড়ি আইডিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত ভাইস প্রিন্সিপাল মরিয়ম হোসেন, নারিন্দা স্কুলের হেড মিসেস হোসনে আরা বেগম প্রমুখ উপস্থিত ছিলেন। মানববন্ধন শেষে বিএনপি নেতা মোয়াজ্জেম হোসেন আলালের কুশপুতুল পোড়ানো হয়।
শিক্ষার্থীদের ক্লাসে প্রশ্ন করার সুযোগ দিতে হবে: এদিকে গতকাল শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে পরিমার্জিত শিক্ষাক্রমের ওপর শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান ও উপজেলা অ্যাকাডেমিক সুপারভাইজারদের প্রশিক্ষণ উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী। এ সময় শিক্ষার্থীরা যেন অনুসন্ধিৎসু হয়ে ওঠে সেজন্য ক্লাসে বেশি বেশি প্রশ্ন করার সুযোগ দিতে শিক্ষকদের প্রতি সে আহ্বান জানিয়েছেন ডা. দীপু মনি। শিক্ষামন্ত্রী বলেন, আমাদের অনেক উন্নতি হয়েছে। ২০৩০ সালের মধ্যে আমাদের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হবে। বাস্তবমুখী শিক্ষা জাতীয় ও আন্তর্জাতিক লক্ষ্যমাত্রাগুলো অর্জনের মূল হাতিয়ার। চতুর্থ শিল্প বিপ্লবের যে চ্যালেঞ্জগুলো আছে সেগুলো মোকাবিলার জন্য আমাদের প্রস্তুত হতে হবে। শিক্ষক এবং শিক্ষার্থী দুই দিক থেকেই ঘাটতি রয়েছে উল্লেখ করে দীপু মনি বলেন, শিক্ষার্থীদের প্রশ্ন করার সুযোগ দিতে হবে। তারা যেন অনুসন্ধিৎসু হয়ে ওঠে। শিক্ষার্থীদের মুখস্থ নির্ভর না হয়ে বাস্তব ও প্রায়োগিক দিকে আগ্রহী করে তুলতে হবে। শুধু পরীক্ষায় নম্বর পাওয়ার জন্য না বরং যা শিখবো, তার প্রয়োগও শিখতে হবে। তাহলে শিক্ষা পরিপূর্ণ হবে। এনসিটিভির চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহার সভাপতিত্বে এতে অন্যান্যের বক্তব্য রাখেন কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category