• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০২:০২ অপরাহ্ন
সর্বশেষ
স্বাস্থ্যসেবায় অভূতপূর্ব অর্জন বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে: রাষ্ট্রপতি শান্তি আলোচনায় কেএনএফকে বিশ্বাস করেছিলাম, তারা ষড়যন্ত্র করেছে: সেনাপ্রধান বন কর্মকর্তার খুনিদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতে কাজ করছে মন্ত্রণালয়: পরিবেশমন্ত্রী পুরান ঢাকার রাসায়নিক গুদাম: ১৪ বছর ধরে সরানোর অপেক্ষা ভাসানটেক বস্তিতে ফায়ার হাইড্রেন্ট স্থাপন করা হবে : মেয়র আতিক রুমা উপজেলা সোনালী ব্যাংকের অপহৃত ম্যানেজার উদ্ধারের পর পরিবার কাছে হস্তান্তর সন্ত্রাসী দল কর্মকান্ড পরিস্থিতি পর্যবেক্ষণ করলেন স্বরাষ্ট্রমন্ত্রী বান্দরবানে চলছে জমজমাট নাইট মিনিবার স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্ট-২৪ সরকারের বাস্তবমুখী পদক্ষেপে শিশু ও মাতৃমৃত্যুর হার কমেছে: প্রধানমন্ত্রী বান্দরবানে সোনালী ব্যাংকে লুটের ঘটনা খতিয়ে দেখা হচ্ছে

প্রশ্ন ফাঁসের কোনো সুযোগ নেই: শিক্ষামন্ত্রী

Reporter Name / ১০৩ Time View
Update : রবিবার, ১৪ নভেম্বর, ২০২১

নিজস্ব প্রতিবেদক :
চলমান এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্ন ফাঁসের কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রোববার এসএসসি পরীক্ষার প্রথম দিনে রাজধানীর মতিঝিল বয়েজ স্কুল পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের তিনি একথা জানান। শিক্ষামন্ত্রী বলেন, ‘পরীক্ষার প্রশ্ন ফাঁসের কোনো সুযোগ নেই। আশা করি কোথাও প্রশ্ন ফাঁস হবে না কোনোভাবে।’ গুজবের বিষয়ে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘গুজব ছড়ানোর একটি অপচেষ্টা আছে, থাকবে। তবে কেউ যেন গুজবে কান না দেয়। আমি অভিভাবকদের কাছে অনুরোধ করবো- কোনোভাবেই আপনারা গুজবে কান দেবেন না। আপনাদের ছেলেমেয়েরাও যাতে গুজবে কান না দেয় সেদিকে লক্ষ্য রাখবেন। আর যারা গুজব ছড়াবে এবং প্রশ্ন ফাঁসের চেষ্টা করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। সবাই যেন সাবধান থাকে। কেউ যেন এ ধরনের অপচেষ্টার সঙ্গে সম্পৃক্ত না হয়।’ এখন পর্যন্ত খুবই শান্তিপূর্ণভাবে পরীক্ষা চলছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘হলগুলোর ভেতরে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়ার সব ব্যবস্থা করা হয়েছে। তবে সমস্যা একটা যেটা হচ্ছে যে, বাইরে অভিভাবকেরা অপেক্ষা করছেন। সেখানে স্বাস্থ্যবিধি সেভাবে হয়তো মানা হচ্ছে না। আমরা আগেও বলেছি, আবারও বলছি- বাইরে যারা আছেন তারা যেন ভিড় না করেন।’ দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২০২১ সালের এসএসসি ও সমমানের দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষা রোববার সকাল ১০টায় সারাদেশে একযোগে শুরু হয়েছে। পরীক্ষা চলে সকাল সাড়ে ১১টা পর্যন্ত। বিকেলের পরীক্ষা দুপুর ২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।
প্রথম দিন সকালে এসএসসির পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর দাখিলের কোরআন মজিদ ও তাজবিদ পরীক্ষা অনুষ্ঠিত হয় সকালে। বিকেলে দাখিলের পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) পরীক্ষা নেওয়া হবে। এ ছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি (ভোকেশনাল) পদার্থবিজ্ঞান-২ (সৃজনশীল) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে সকালে। জানা গেছে, এবার মোট ২২ লাখ ২৭ হাজার ১১৩ শিক্ষার্থীর মধ্যে শুধু এসএসসিতে ১৮ লাখ ৯৯৮, দাখিলে তিন লাখ এক হাজার ৮৮৭ এবং এসএসসিতে (ভোকেশনাল) এক লাখ ২৪ হাজার ২২৮ জন পরীক্ষা দিচ্ছে। গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থী বেড়েছে এক লাখ ৭৯ হাজার ৩৩৪ জন। এবার শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে ১৫১টি এবং কেন্দ্র বেড়েছে ১৬৭টি। এই বৃদ্ধির হার ৮ দশমিক ৭৬ শতাংশ। কভিড পরিস্থিতির কারণে এবার যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কক্ষে গিয়ে আসন গ্রহণ করতে হয়েছে শিক্ষার্থীদের। পরীক্ষা শেষে ৩০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category