• রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:১৬ অপরাহ্ন

বান্দরবানে পাড়ার ভিতরে ব্রিকস্ সলিংয়ে নির্মানের ইটা ও বালুর পরিবর্তে মাটির ব্যবহার

মোঃ জুয়েল হোসাইন, বান্দরবান জেলা প্রতিনিধি : / ৬৯ Time View
Update : রবিবার, ২১ জানুয়ারি, ২০২৪

গ্রামীন অবকাঠামো নির্মানে বান্দরবানের প্রায় সবকটি ইউনিয়নে এডিবি অর্থায়নে চলাচল রাস্তা তৈরী হচ্ছে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এর বাস্তবায়নে উপজেলা প্রকৌশলীদের তদারকিতে পাড়াবাসীদের চলাচলের সুবিধার্থে রাস্তা গুলো নির্মিত হচ্ছে। এ প্রকল্প গুলো ইউনিয়ন পরিষদ মেম্বার ও চেয়ারম্যানের মাধ্যমে তালিকা তৈরী করার পর পাশ হয়। রেইছা সিনিয়র পাড়ায় মাটি কেটেই কোন রকমে রাস্তা নির্মাণ দেখা হয়েছে।

এ কাজের বাস্তবায়নকারী সংস্থা কে তা স্থানীয় জনপ্রতিনিধিদের নিকট হতে জানতে চাইলে তা কেউ সদুত্তর দেয় না। কোন প্রকল্পের আওতায় বা বাস্তবায়নকারী সংস্থা কে তা এখনো জানা যায় নি। বান্দরবানের লেমুঝিড়ি আগা পাড়ায় চলাচল রাস্তা নির্মানে ভাল ইট ব্যবহার করা হলেও বালুর পরিবর্তে পাহাড়ের মাটি কর্তন করে ব্যবহার করা হয়েছে।

তাছাড়া চড়ুই পাড়া ও গুংগুরু মুখ পাড়ায় ব্রিকস্ সলিং নির্মানে বালি কোনরকমে ভাল হলেও ব্যবহার করা হচ্ছে নিম্মমানের ইট। ২১ জানুয়ারী মাহাবুব ব্রিকস্ ম্যানুফেকচারিং কর্তৃক ১ম শ্রেণীর ইট ক্রয়ের রশিদপত্র দেখানো হলেও সরেজমিনে গিয়ে দেখা গেছে তা অত্যন্ত নিম্মমানের ইট।

বান্দরবান সদর ইউনিয়নের লেমুঝিড়ি আগা পাড়ায় ৩০০ ফিট রাস্তা নির্মানে কাজের গুণগত মান ভাল না হওয়ায় ইউপি মেম্বার মনছুর এর নিকট জানতে চাওয়া হলে তিনি বলেন এ কাজের ব্যপারে তিনি কিছু জানেন না। খবর পেয়ে এখনই সরেজমিনে গিয়ে দেখার আশ্বাস প্রদান করা হয় গণমাধ্যমকর্মীদের। পরে বান্দরবান সদরের স্থানীয় প্রকৌশল অধিদপ্তরের উপজেলা প্রকৌশলী আমানুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি সাথে সাথে ঠিকাদার সাইফুলকে জানান। ঐ সময় ঠিকাদার সাইফুল কাজ ভালো করার কথা বলেও তড়িঘড়ি করে কাজটি সম্পন্ন করে নেন। অথচ লেমুঝিড়ি আগা পাড়া রাস্তায় ইটা গুলো তুলা হলে এখনও ময়লা মাটির উপর বালি ব্যবহার না করে কাজ সম্পন্ন করা হয়েছে তা জানা যাবে। পরে ঠিকাদার সাইফুল এর সহিত মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ক্ষমতাসীন দলের পরিচয় দিয়ে তিনি বলে এই কাজতো মাত্র ২-৩ লাখ টাকার কাজ।

এদিকে ২নং কুহালং ইউনিয়নের পুরাতন চড়ুই পাড়ায় চলাচলের রাস্তায় নিম্মমানের ইটা ব্যবহার করতে দেখা যায়, এ সময় সাইট পরিদর্শনে উপ সহকারী প্রকৌ্শলী সুভাষ ও মেম্বার আবুল কালামকে নির্মাণ কাজ পরিদর্শন করতে দেখা যায়। জনপ্রতিনিধি আবুল কালাম জানান, বালি কোন রকমে ভাল হলেও ইটের ব্যবহার কোনরূপ ভাল নয়। চড়ুই পাড়া ও গুংগুরু মুখ ২টি পাড়ায় দুটিতে পাড়ার ভিতরে মানুষের চলাচলের রাস্তা নির্মাণ করার জন্য মোট ৮শ ফিট রাস্তার জন্য ৬ লাখ ৯৬ হাজার টাকা বাজেট হয়।

এত টাকা বরাদ্দ হওয়ার পরও ঠিকাদার শাহাজাহান নিম্মমানের ইট দিয়ে কাজ করা মোটেও ঠিক হচ্ছে না বলে জানান। এ বিষয়ে উপজেলা প্রকৌশলী মাহমুদুল হাসান এর সাথে যোগাযোগ করা হলে তিনি উপ সহকারী প্রকৌশলী সুভাষ দিয়ে কাজের গুণগত মান ঠিক না রাখা পর্যন্ত কাজ বন্ধ রাখতে ঠিকাদারকে নির্দেশ দিতে বলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category