• বুধবার, ১৫ মে ২০২৪, ০৪:০৪ অপরাহ্ন
সর্বশেষ
রোয়াংছড়ি সরকারী উচ্চ বিদ্যালয় ছাত্রাবাসে নিম্মমানের নির্মাণ সামগ্রীর ব্যবহার ১৫ দিনব্যাপী সাঁতার প্রশিক্ষণের উদ্বোধন গেটলক সিস্টেম না মানলেই মামলা: ডিএমপি কমিশনার শ্রম আইন সংশোধনে কিছু সিদ্ধান্ত হবে নীতি-নির্ধারণী পর্যায়ে: আইনমন্ত্রী বিদেশ নির্ভরতা কমাতে মানসম্মত উচ্চশিক্ষা জরুরি: ইউজিসি উদ্বোধন হলো রেজিস্ট্রেশন কার্যক্রম, ৭ জুন ‘জয় বাংলা ম্যারাথন’ ভারতের নির্বাচনের পরই দীর্ঘমেয়াদি ভিসার বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে: নানক মোহাম্মদপুরে কবে ঠিক হবে রাস্তাগুলো? মৃত্যুদণ্ড প্রাপ্তদের কনডেম সেল নিয়ে রায়: আপিল করবে রাষ্ট্রপক্ষ জিপিএ’র ভিত্তিতে কলেজে ভর্তি অনলাইনে আবেদন শুরু ২৬ মে

কেউ বিষপান করলে কী করবেন?

Reporter Name / ১২৪ Time View
Update : রবিবার, ২৯ মে, ২০২২

স্বাস্থ্য ডেস্ক :
হতাশায় নিমজ্জিত হয়ে কেউ বিষপানে, কেউ বা ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা চালায়। এ পরিস্থিতিতে প্রথমেই যত দ্রুত সম্ভব কাছের কোনো হাসপাতালে নিতে হবে। মনে রাখবেন, বিষপানের পর এক ঘণ্টার মধ্যে হাসপাতালে আনতে পারলে চিকিৎসকদের চিকিৎসা করা সহজ হয়। কারণ এ সময়ের মধ্যে এলে পাকস্থলী থেকে অশোষিত বিষ বের করার জন্য পাকস্থলী ওয়াশ করা যায়।
এ সময়ের পর হাসপাতালে এলে পাকস্থলী ওয়াশ করালে যতটা লাভ হওয়ার কথা সে পরিমাণ হয় না। তবে সব ধরনের বিষ বা ওষুধ সেবনে কিন্তু পাকস্থলী ওয়াশের প্রয়োজন হয় না। কোন ক্ষেত্রে পাকস্থলী ওয়াশ দিতে হবে তা চিকিৎসকই ঠিক করবেন।
আমাদের দেশে বেশির ভাগ ক্ষেত্রে কীটনাশক জাতীয় বিষ সেবন করে আত্মহত্যার চেষ্টা করা হয়। এই বিষ শরীরে বা কাপড়-চোপড়ে লাগলে সেখান থেকে শরীরের ভেতরে প্রবেশ করে বিষক্রিয়া করতে পারে। তাই বিষপান করলে কাপড়-চোপড় খুলে শরীর পানি দিয়ে ধুয়ে দিতে হবে।
বিষপান করলে অনেকেই গোবরমিশ্রিত পানি পান করায়ে বমি করার চেষ্টা করে। এটি ঠিক নয়। যদি বিষপান করা ব্যক্তি অচেতন বা অবচেতন থাকে তাহলে বমি ফুসফুসে চলে যেতে পারে, যা আরো মারাত্মক পরিণতি ডেকে আনতে পারে। কেরোসিন, অ্যাসিড পান করলে বমি করানোর চেষ্টা করা ঠিক না। এতে মারাত্মক ক্ষতি হতে পারে।
ওষুধ সেবন করলে ব্যবহৃত ওষুধের মোড়ক চিকিৎসকের নিকট নিয়ে আসুন। চিকিৎসা দিতে সুবিধা হবে। শিশুরা ভুলে ওষুধ সেবন, এসিড, বিষপান করতে পারে। তাই এগুলো হাতের নাগালের বাইরে রাখুন।
পরামর্শ দিয়েছেন ডা. হুমায়ুন কবীর হিমু কনসালট্যান্ট নিউরোলজিস্ট ইবনে সিনা ডায়াগনস্টিক সেন্টার, উত্তরা, ঢাকা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category