• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:০৯ পূর্বাহ্ন
সর্বশেষ
উপজেলা ভোটে দুর্গম এলাকা ছাড়া সব কেন্দ্রে ব্যালট যাবে সকালে থাইল্যান্ড সফর দ্বিপাক্ষিক সর্ম্পক উন্নয়নে এক মাইলফলক: প্রধানমন্ত্রী মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আ. লীগের মূল লক্ষ্য: কাদের সংসদ অধবিশেন চলবে ৯ মে র্পযন্ত মাদ্রাসার সভাপতি হতে স্বাক্ষর জালিয়াতি, ঘটনা তদন্তে অতিরিক্ত জেলা প্রশাসক বান্দরবানে কেএনএফের আরো ১ নারী আটক: রিমান্ড ফেরত ১৪ জন আসামি কারাগারে অফিস সময়ে চিকিৎসকরা হাসপাতালের বাইরে গেলে ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী ৪৬ কিলোমিটার বাড়ছে ঢাকা আউটার রিং রোডের দৈর্ঘ্য, ব্যয় বাড়ছে তিনগুণ বৃহস্পতিবার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকছে: শিক্ষামন্ত্রী জনস্বার্থকে অগ্রাধিকার দিতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান রাষ্ট্রপতির

নিয়ম না মানায় কঠোর শাস্তির মুখে দেড় ডজন বেসরকারি বিশ্ববিদ্যালয়

Reporter Name / ১০৫ Time View
Update : রবিবার, ৮ জানুয়ারি, ২০২৩

নিজস্ব প্রতিবেদক :
নিয়ম না মানায় কঠোর শাস্তির মুখে পড়েছে দেড় ডজন বেসরকারি বিশ্ববিদ্যালয়। ওসব প্রতিষ্ঠান সরকারের বেঁধে দেয়া সময়ে স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম স্থানাস্তরে ব্যর্থ হয়েছে। সেজন্য ৪টি বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ করে দেয়া হয়েছে। নিষিদ্ধ করা হয়েছে ২টি বিশ্ববিদ্যালয়ের ঢাকাস্থ অস্থায়ী ক্যাম্পাসে ভর্তি। আর বাকি ১২টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৬টিকে ৩ মাস ও ৬টিকে ৬ মাসের সময় দিয়ে চূড়ান্ত নোটিশ দেয়া হয়েছে। ওই সময়ের মধ্যে ওই বিশ্ববিদ্যালয়গুলো নিজস্ব স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পুরোপুরি স্থানান্তর করতে ব্যর্থ হলে সেগুলোতেও নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ ঘোষণা করা হবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।
সংশ্লিষ্ট সূত্র মতে, আইন মানার ক্ষেত্রে দেশে কর্মরত বেশিরভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয়ই ব্যত্যয় ঘটিয়েছে। আইন অনুসারে কোনো বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৭ বছরের মধ্যে নিজস্ব স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম শুরু করার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু কোনো কোনো বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠান দুই দশকেও স্থায়ী ক্যাম্পাস না গড়ে ভাড়া বাড়িতে পরিচালিত হচ্ছে। আবার কোনো কোনো বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আবেদন করে সরকার থেকে দফায় দফায় সময় বাড়িয়ে নিয়ে চলছে। তার মধ্যে বেঁধে দেওয়া সময়ের মধ্যে স্থায়ী ক্যাম্পাসের বিষয়ে কোনো পদক্ষেপ না নেয়ায় প্রাইম এশিয়া ইউনিভার্সিটি, স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, আশা ইউনিভার্সিটি ও ভিক্টোরিয়া ইউনিভার্সিটিতে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ইউজিসি। বিশ্ববিদ্যালয়গুলো হলো। স্টামফোর্ড ইউনিভার্সিটি কর্তৃপক্ষ সরকারের কাছে স্থায়ী ক্যাম্পাস গড়তে কয়েক দফা সময় নেয়ার পরও আরো ৩ বছর অতিরিক্ত সময় চেয়েছিল। সরকার তা নাকচ করেছে। ভিক্টোরিয়া ইউনিভার্সিটি স্থায়ী ক্যাম্পাস গড়তে ২০২৫ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় চেয়ে আবেদন করলেও তা গৃহীত হয়নি।
সূত্র জানায়, ২০২২ সালের মে মাসে ইউজিসি থেকে মোট ২৩টি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে স্থায়ী ক্যাম্পাসে যেতে গত ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়সীমা বেঁধে দেয়া হয়। ওই সময়ের মধ্যে ৫টি বিশ্ববিদ্যালয় নিজস্ব ক্যাম্পাসে যেতে পেরেছে। সেগুলো হলো- ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, নদার্ন ইউনিভার্সিটি, শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি, ইউনিভার্সিটি অব সাউথ এশিয়া এবং ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (ইউল্যাব)। বর্তমানে দেশে ১০৮টি সরকার অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। আইন অনুসারে ঢাকা ও চট্টগ্রাম মহানগরের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের এক একর, অন্য এলাকার ক্ষেত্রে দুই একর জমি থাকতে হবে। স্থায়ী ক্যাম্পাস ছাড়া একটা বিশ্ববিদ্যালয় চলতে পারে না। আর উচ্চশিক্ষার মান নিশ্চিত করতে বিদ্যমান আইনের ব্যাপারেও কোনো আপোশ করার সুযোগ নেই। যেসব প্রতিষ্ঠান আইনের প্রতি শ্রদ্ধাশীল হবে না তাদের ভর্তি বন্ধ করতেই হবে।
সূত্র আরো জানায়, যেসব বিশ্ববিদ্যালয়কে ৩ মাস সময় বেঁধে দিয়ে স্থায়ী ক্যাম্পাসে যাওয়ার চূড়ান্ত নোটিশ করা হয়েছে সেগুলো হলো- ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, রয়েল ইউনিভার্সিটি, সাউথইস্ট ইউনিভার্সিটি, সিটি ইউনিভার্সিটি, দ্য মিলেনিয়াম ইউনিভার্সিটি ও বাংলাদেশ ইউনিভার্সিটি। ওসব বিশ্ববিদ্যালয় নিজেদের ক্যাম্পাসে যেতে আগামী ৩১ মার্চ পর্যন্ত সময় পাবে। আর ৬ মাস সময় পাওয়া বিশ্ববিদ্যালয়গুলো হলো ব্র্যাক ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ, গ্রিন ইউনিভার্সিটি, উত্তরা ইউনিভার্সিটি, প্রেসিডেন্সি ইউনিভার্সিটি এবং দ্য পিপলস ইউনিভার্সিটি। আগামী ৩০ জুনের মধ্যে ওই বিশ্ববিদ্যালয়গুলো নিজস্ব ক্যাম্পাসে না গেলে স্থায়ী ক্যাম্পাস ছাড়া অন্য ক্যাম্পাস বা ভবনগুলো অবৈধ হবে এবং সেগুলোয় শিক্ষার্থী ভর্তি বন্ধ করে দেয়া হবে। তাছাড়া ইউজিসি আরো দুটি বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে ভর্তি বন্ধ ঘোষণা করেছে। ওই বিশ্ববিদ্যালয় দুটির শুধু স্থায়ী ক্যাম্পাসে শিক্ষার্থী ভর্তি করা যাবে। বিশ্ববিদ্যালয় দুটি হলো মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও স্টেট ইউনিভার্সিটি।
এদিকে এ বিষয়ে ইউজিসির সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দ জানান, দফায় দফায় সময় নিয়েও কোনো নিয়ম-কানুনের তোয়াক্কা না করা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভর্তি বন্ধের সিদ্ধান্ত চলতি জানুয়ারি থেকেই কার্যকর হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category