• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৮:২৬ পূর্বাহ্ন
সর্বশেষ
উপজেলা ভোটে দুর্গম এলাকা ছাড়া সব কেন্দ্রে ব্যালট যাবে সকালে থাইল্যান্ড সফর দ্বিপাক্ষিক সর্ম্পক উন্নয়নে এক মাইলফলক: প্রধানমন্ত্রী মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আ. লীগের মূল লক্ষ্য: কাদের সংসদ অধবিশেন চলবে ৯ মে র্পযন্ত মাদ্রাসার সভাপতি হতে স্বাক্ষর জালিয়াতি, ঘটনা তদন্তে অতিরিক্ত জেলা প্রশাসক বান্দরবানে কেএনএফের আরো ১ নারী আটক: রিমান্ড ফেরত ১৪ জন আসামি কারাগারে অফিস সময়ে চিকিৎসকরা হাসপাতালের বাইরে গেলে ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী ৪৬ কিলোমিটার বাড়ছে ঢাকা আউটার রিং রোডের দৈর্ঘ্য, ব্যয় বাড়ছে তিনগুণ বৃহস্পতিবার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকছে: শিক্ষামন্ত্রী জনস্বার্থকে অগ্রাধিকার দিতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান রাষ্ট্রপতির

ইউরি-গ্যাগারিনকে-স্মরণ,-মহাকাশে-কাবাব-পাঠানোর-চেষ্টা

Reporter Name / ১৪০ Time View
Update : রবিবার, ১৭ এপ্রিল, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক :
রান্না করা কাবাব, পেঁয়াজ ও সালাদ একটি গরম বাতাসের বেলুনে চাপিয়ে মহাকাশের উদ্দেশে ছাড়েন তুরস্কের একটি দল। সঙ্গে ছিল একটি ক্যামেরাও। বেলুনে চেপে কাবাব আর সালাদ কীভাবে মহাকাশে গিয়ে পৌঁছায়, এটা দেখাই ছিল তাদের মূল উদ্দেশ্য।

ইউরি আলেক্সেইভিচ গ্যাগারিন, সাবেক সোভিয়েত ইউনিয়নের এই ব্যক্তি প্রথম মহাকাশ ভ্রমণে যান। তিনি ভস্টক-১ নভোযানে করে ১৯৬১ সালের ১২ এপ্রিল, পৃথিবীর কক্ষপথ প্রদক্ষিণ করেন। তারই স্মরণে একই দিনে মহাকাশে কাবাব পাঠানোর চেষ্টা করলেন তুরস্কের ওই দলটি।

যদিও তাদের সংগ্রহে পাওয়া ভিডিওতে দেখা যায় বেলুনে চেপে কাবাবটি কিছুদূর ওঠার পর আবার নামতে শুরু করে। শেষমেশ তা সাগরে গিয়ে পড়ে। এরপর একটি নৌকায় চেপে বেলুনসহ কাবাবের প্যাকেটটি কুড়িয়ে আনেন তারা।

গত মঙ্গলবার (১২ এপ্রিল) ইফতারের আগে এই উদ্যোগটি নেন ইয়াসার আয়েদিন। এ জন্য একটি বিশেষ বক্স ও হিলিয়ামে ভরা বেলুন ব্যবহারও করা হয়। তিনি বলেন এই প্রচেষ্টা চালিয়ে তিনি খুব খুশি। তুরস্কের দক্ষিণের রাজ্য কাবাবের জন্য বিখ্যাত। তিনি ভবিষ্যতেও এ প্রচেষ্টা অব্যাহত রাখবেন বলেও জানান।

এর আগে ২০২১ সালে ২০ জুলাই বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোস অ্যাপলো ১১-র চাঁদে অবতরণের ৫২তম বার্ষিকীকে সম্মান জানাতে এই দিনটিই মহাকাশ অভিযানের জন্য বেছে নিয়েছিলেন। ভার্জিন গ্রুপের প্রতিষ্ঠাতা স্যার রিচার্ড ব্র্যানসনও মহাকাশ ভ্রমণে যান। তিনিই বিশ্বে প্রথমবারের মতো নিজস্ব ভার্জিন গ্যালাক্টিকের প্লেনে চড়ে গতবছর ১০ জুলাই মহাশূন্যে যান। এখন চাইলেই যে কেউ মহাকাশ ভ্রমণে যেতে পারবেন। তবে খরচটা গুণতে হবে একটু বেশি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category